আগষ্টেই শুরু হচ্ছে এমএনপি সেবা।

0
75

আগামী ১ আগস্ট থেকে বর্তমান মোবাইল নাম্বার অপরিবর্তিত রেখে অপারেটর বদলের সুযোগ পেতে যাচ্ছেন মোবাইল ফোন গ্রাহকরা। সেবা দিতে ইতিমধ্যেই এমএনপি নেটওয়ার্কের সঙ্গে যুক্ত হয়েছে তিন মোবাইল অপারেটর।

সূত্র মতে, এই নেটওয়ার্কে প্রথম যুক্ত হয়ে দেশের সবচেয়ে বড় মোবাইল অপারেটর গ্রামীনফোন। এরপর যুক্ত হয় দ্বিতীয় বৃহত্তম অপারেটর রবি আজিয়াটা লিমিটেড ও বাংলালিংক। রাষ্ট্রায়ত্ব কোম্পানি টেলিটক এখন পর্যন্ত এমএনপি নেটওয়ার্কে যুক্ত হয়নি।

তাই শুরুতে নিয়ম অনুযায়ী, ৩০ টাকা খরচ করে নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর পরিবর্তনের এই সেবা নিতে পারবেন উল্লিখিত ৩ অপারেটরের সেবা গ্রাহক। গ্রাহকের আবেদনের ৭২ ঘণ্টার মধ্যে বদলে যাবে তার অপারেটর। একবার অপারেটর পরিবর্তন করলে ৯০ দিন পর আবার অপারেটর পরিবর্তন করা যাবে।

প্রসঙ্গত, উদ্যোগ গ্রহণের ৯ বছর পর প্রতিবেশী দেশগুলোতে চালু থাকা এই এমএনপি-মোবাইল নাম্বার পোর্টেবেলিটি সেবা বাস্তবায়নে সফল হচ্ছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

এ বিষয়ে বিটিআরসি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান জহুরুল হক বলেন, ‘আগামী ১ আগস্ট যাতে এমএনপি সেবা যাতে চালু করা যায়, সেজন্য সব চেষ্টাই আমরা করছি। আশা করছি, নির্দিষ্ট তারিখেই আমরা এই সেবাটি চালু করে গ্রাহকদের প্রত্যাশা পূরণে সক্ষম হব।’

গ্রাহক সন্তুষ্টি এবং তাদের পছন্দের নেটওয়ার্ক সেবা গ্রহণের বিদ্যমান বাধা দূর করতে ২০০৮ সালে এমএনপি চালুর উদ্যোগ নেয় বিটিআরসি। এরপর অনেকবার এটি চালুর সুপারিশ করে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। পরবর্তীতে বিটিআরসি এ সংক্রান্ত একটি নীতিমালা করে।

তারপর টেন্ডারের মাধ্যমে বাংলাদেশ ও স্লোভেনিয়ার ব্যবসায়ীদের কনসোর্টিয়াম ইনফোজিলিয়ান বিডি-টেলিটেক গত বছরের নভেম্বরে এমএনপি এর লাইসেন্স পায়। লাইসেন্সের শর্ত অনুযায়ী, ১৮০ দিনের মধ্যে এই সেবা চালু করার বাধ্যবাধকতা দেয় বিটিআরসি।

তবে নানা কারণে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থার এই উদ্যোগ বাস্তবায়ন করতে সময় ক্ষেপন হয়।

বিটিআরসি’র এক কর্মকর্তা নাম না প্রকাশের শর্তে বলেন, ‘টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা আন্তরিক হলেও নানা জটিলতায় নির্দিষ্ট সময়ে সেবাটি চালু করা যায়নি।’

তিনি জানান, এর আগে ২০১৬ সালের সেপ্টেম্বরে একবার এমএনপি চালু করতে নিলাম করা হয়। কিন্তু শেষ পর্যন্ত এই বিষয়টি আর এগোয়নি।

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here