ইতিহাসের ‘সবচেয়ে খাটো’ দশজন আন্তর্জাতিক ক্রিকেটার যারা

0
81

খেলাধুলায় উচ্চতা অনেক গুরুত্বপূর্ণ। ক্রিকেটে ভালো উচ্চতা থাকলে কিছুটা বেশি সুবিধা পাওয়া যায়। তবে কম উচ্চতা নিয়েও ক্রিকেট খেলেছন অনেকে। কেউ সফল, কেউ ব্যর্থ । সবচেয়ে খাটো (কম উচ্চতা) নিয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন এমন দশজন –

১/ কর্নেলিয়াস ফ্রান্সিস ক্রুগার ভ্যান উইক (৪’৯”), নিউজিল্যান্ড –
১৯৮০ সালের ৭ ফেব্রুয়ারি দক্ষিণ আফ্রিকার ওল্ডমারান্সস্ট্যাডে জন্মগ্রহণ করেন। কিন্তু ২০১২ সালের ৭ মার্চে নিউজিল্যান্ডের হয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষেই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হন তিনি। মাত্র ৪ ফিট ৯ ইঞ্চি উচ্চতা নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে খাটো ক্রিকেটার হিসেবে রেকর্ড গড়েন। মাত্র ৯ টেস্টে ১৭ ইনিংসে ২১.৩১ গড়ে ৩৪১ রান করেছেন তিনি। তারপর থেমে যায় ক্রিকেট ক্যারিয়ার।

২/ ওয়াল্টার লেটার কনফোর্ড (৪’১১”), ইংল্যান্ড –
১৮৯০ সালে ইংল্যান্ডের পূর্ব সাসেক্সের হার্স্ট গ্রিনে জন্মগ্রহণ করেন। তাঁর ডাকনাম ছিলো ‘টিচ’। মাত্র ৪ ফিট ১১ ইঞ্চি উচ্চতা নিয়ে ইংল্যান্ডের মাত্র ৪ টি টেস্ট খেলে ৩৬ রান করেছিলেন তিনি। ১৯৬৪ সালের ৬ ফেব্রুয়ারি ইহজগৎ ত্যাগ করেন খাটোদের তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা এই ডানহাতি ব্যাটসম্যান।

৩/ আলফ্রেড পারচি ফ্রিম্যান (৫’২’), ইংল্যান্ড –
১৮৮৮ সালের ১৭ মে কেন্টের লুইশমানে জন্মগ্রহণ করেন। ১৯২৪ সালের ১৯ ডিসেম্বরে ইংল্যান্ডের হয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে অভিষিক্ত হয়েছিলেন। ‘টিচ ফ্রিম্যান’ নামেই পরিচিত ছিলেন। মাত্র ৫ ফিট ২ ইঞ্চি উচ্চতা নিয়ে লেগ স্পিন করতেন তিনি। ২২ টেস্টে ২.৭৪ ইকনোমি রেটে ৬৬ উইকেট শিকার করেছিলেন। চার উইকেট ৩ বার পাঁচ উইকেট ৫ বার এবং দশ উইকেট নিয়েছেন ৩ বার। ১৯৬৫ সালে কেন্টের বিয়ারস্টেডে মৃত্যু বরণ করেন।

৪/ মুশফিকুর রহিম (৫’৩”), বাংলাদেশ –
১৯৮৭ সালের ৯ জুন বগুড়ায় জন্মগ্রহণ করেন। ২০০৫ সালের ২৬ মে বাংলাদেশের হয়ে টেস্টে অভিষেক ঘটে । ২০০৬ সালে অডিআই & টি২০আই ক্রিকেটে অভিষেক ঘটে। টেস্টে ১১২ ইনিংসে ৩৬৩৬, অডিআইতে ১৭০ ইনিংসে ৪৭১৮ এবং টি২০আইতে ৬০ ইনিংসে ১০১২ রান করেছেন এই ডানহাতি ব্যাটসম্যান। তিন ফরমেটে সর্বমোট ৩৪৯ টি ডিসমিসাল করেছেন এই উইকেটরক্ষক। এখনো আন্তর্জাতিক ক্রিকেট খেলে যাচ্ছেন এই বাংলাদেশী উইকেটরক্ষক ব্যাটসম্যান।

৫/ মমিনুল হক (৫’৩.৫”), বাংলাদেশ –
১৯৯১ সালের ২৯ সেপ্টেম্বর কক্সবাজারে জন্মগ্রহণ করেন। ২০১২ সালের ৩০ নভেম্বর এবং ১০ ডিসেম্বরে উইন্ডিজের বিপক্ষে অডিআই এবং টি২০আই তে অভিষেক ঘটে। ২০১৩ সালের ৮ মার্চ শ্রীলঙ্কার বিপক্ষে অভিষেক ঘটে। টি২০আইতে ৪ ইনিংসে ৬০ রান, অডিআইতে ২৪ ইনিংসে ৫৪৩ এবং টেস্টে ৫০ ইনিংসে ২১৫৪ রান করেছেন। ৫ ফিট সাড়ে ৩ ইঞ্চি উচ্চতা নিয়ে এখনো আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন এই বাঁহাতি ব্যাটসম্যান।

৬/ পার্থিব দেহ প্যাটেল (৫’৩.৭৫”), ভারত –
১৯৮৫ সালের ৯ জুন আহমেদাবাদে জন্মগ্রহণ করেন। ২০০২ সালের ৮ আগস্ট ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক ঘটে। ২৫ টেস্টের ৩৮ ইনিংসে ৩১.১৩ গড়ে ৯৩৪ রান, অডিআইতে ৩৪ ইনিংসে ৭৩৬ এবং টি২০আইতে ২ ইনিংসে ৩৬ রান করেছেন এই বাঁহাতি ব্যাটসম্যান। তিন ফরমেটে সর্বো্মট ১১২ টি ডিসমিসাল করেছেন এই উইকেটরক্ষক। ৫ ফিট ৩ ইঞ্চি নিয়ে এখনো ক্রিকেট খেলে যাচ্ছেন এই ভারতীয় উইকেটরক্ষক ব্যাটসম্যান।

৭/ গুন্দপ্পা রঙ্গনাথ বিশ্বনাথ (৫’৪”), ভারত –
১৯৪৯ সালের ১২ ফেব্রুয়ারি ভারতের কর্ণাটকায় জন্মগ্রহণ করেছেন। ১৯৬৯ সালের ১৫ নভেম্বর টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে এবং ১৯৭৪ সালের ৩ এপ্রিল ইংল্যান্ডের বিপক্ষে অভিষিক্ত হন। মাত্র ৫ ফিট ৩ ইঞ্চি উচ্চতা নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে দাপুটে ব্যাটিং করেছিলের। ৯১ টেস্টে ৬০৮০ রান এবং ২৫ অডিআইতে ৪৭৯ রান করেছেন তিনি।

৮/ ডেভিড উইলিয়ামস (৫’৪”), উইন্ডিজ –
১৯৬৩ সালের ৪ নভেম্বর ত্রিনিদাদ এন্ড টোবাগোর পেনালে জন্মগ্রহণ করেন। ১৯৮৮ সালের ৫ জানুয়ারি ভারতের বিপক্ষে অডিআই এবং ১৯৯২ সালের ১৮ এপ্রিল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে অভিষেক ঘটে। অডিআইতে ২৭ ইনিংসে ১৪৭ রান এবং টেস্টে ১৯ ইনিংসে ২৪২ রান করেছেন ডানহাতি ব্যাটসম্যান। সর্বমোট ৮৭ টি ডিসমিসাল করেছেন এই উইকেটরক্ষক। মাত্র ৫ ফিট ৪ ইঞ্চি উচ্চতা নিয়ে ওয়েস্ট ইন্ডিজের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

৯/ টেম্বা বাভুমা (৫’৪”), দক্ষিণ আফ্রিকা –
১৯৯০ সালের কেপটাউনের লাঙ্গায় জন্মগ্রহণ করেন। ২০১৪ সালের ২৬ ডিসেম্বর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট এবং ২০১৬ সালের ২৫ সেপ্টেম্বর আয়ারল্যান্ডের বিপক্ষে অডিআই অভিষেক ঘটে। ২৯ টেস্টের ৪৬ ইনিংসে ১৩৯৫ রান এবং অডিআইতে ২ ইনিংসে ১৬১ রান করেছেন। মাত্র ৫ ফিট ৪ ইঞ্চি উচ্চতা নিয়ে এখনো আন্তর্জাতিক ক্রিকেট খেলে যাচ্ছেন এই দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান।

১০/ ডেভিড বুন (৫’৪.৫৭”), অস্ট্রেলিয়া –
১৯৬০ সালের ২৯ ডিসেম্বর তাসমানিয়ায় জন্মগ্রহণ করেন। ১৯৮৪ সালের ১২ ফেব্রুয়ারি অডিআইতে ২৩ নভেম্বর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে অভিষেক ঘটে। ১০৭ টেস্টে ১৯০ ইনিংসে ৭৪২২ এবং অডিআইতে ৫৯৬৪ রান করেছেন ৫ ফিট ৪.৫৭ ইঞ্চি উচ্চতার এই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান।

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here