এন্ড্রয়েড ফোনের ডিলেট হওয়া ফাইল সহজেই রিকোভার করুন।

0
41

আসসালামু আলাইকুম। প্রায়ই আমরা ভুলবশত মোবাইল থেকে বিভিন্ন ছবি, ভিডিও বা অডিও ফাইল ডিলিট করে ফেলি। বিশেষ করে ছবি। আবার অনেক সময় ভুলবশত মেমোরি কার্ড ফরম্যাট করে ফেলি। এতে করে স্মার্টফোন থেকে হারিয়ে যায় অসংখ্য গুরুত্বপূর্ণ তথ্য-সহ প্রয়োজনীয় অনেক অনেক ছবি। স্মার্টফোনে স্টোর থাকা অনেক কিছুর ভিড়ে আমরা বুঝতে পারি না যে আসলে কোন ফোল্ডারটা জরুরি আর কোনটা নয়। অনেক সময়ে তাড়াহুড়োয় দেখা যায় কাজের জিনিসগুলোই ডিলেট হয়ে গিয়েছে।

এখনও স্মার্টফোনের দুনিয়ায় বেশির ভাগই অ্যান্ড্রয়েড ফোন। তাই এখানে আমরা শুধুমাত্র অ্যান্ড্রয়েড ফোনের ডিলিট হয়ে যাওয়া ডেটা রিকভারি পদ্ধতি নিয়ে কথা বলবো।

প্রথমেই জানতে হবে, ডিলিট হওয়ার আগে ‍আপনার ফাইলগুলো কোন স্টোরেজে ছিল! মেমোরি কার্ড না ফোন মেমোরিতে। দুচিন্তা করবেন না আজ আমার দুইটি পদ্ধতি নিয়ে আলোচনা করব।

মেমোরি কার্ড থেকে ডিলিট হওয়া ফাইল রিকভারি করার নিয়মঃ

ফাইলগুলো যদি মেমোরি কার্ড থেকে ডিলিট হয়, তাহলে রিকভারি করতে তেমন একটা অসুবিধা নেই। আসুন জেনে নেওয়া যাক মেমোরি কার্ড থেকে ডিলিট হওয়া ফাইল রিকভারি করার নিয়ম।

১। গুগল প্লে-স্টোর থেকে পছন্দ মতো ‍‘ফাইল রিকভারী সফটওয়্যার’ ডাউনলোড করে নিন। এর মধ্যে ‘রেকুভা’ (Recuva) সফটওয়্যার বেশ পরিচিত।

২। প্রয়োজনীয় ফাইলগুলো আগে অন্য কোথাও কপি বা ব্যাক‌আপ করে রাখুন। যাতে রিকভারি করার সময় ভুলবশত সব ফাইল ডিলিট হয়ে না যায়।

৩। ব্যাকআপ নেওয়া হয়ে গেলে (Recuva) সফটওয়্যার ওপেন করে মেনু থেকে SD Card সিলেক্ট করুন।

৪। এখানে ডিলেট হওয়া ফাইলগুলোর একটি তালিকা আসবে। এখান থেকে প্রয়োজনীয় ফাইল বা ছবিগুলো রিকভারি করা শুরু করুন।

৫। এ বার জেনে নেওয়া যাক ফোন মেমোরি থেকে ডিলেট হওয়া ফাইল রিকভার করার পদ্ধতি।

ফোন মেমোরি থেকে ডিলিট হওয়া ফাইল রিকভার করার নিয়মঃ

অ্যান্ড্রয়েড ফোনের ইন্টারনাল মেমোরি বা ফোন মেমোরি থেকে ছবি বা ভিডিও ডিলিট হলে তা রিকভারি করা বেশ সমস্যার। এ ক্ষেত্রে আপনাকে কিছুটা হলেও সাহায্য করতে পারে ‘ডিস্ক ডিগার অ্যাপ’ (Disk Digger App)।

১। শুরুতেই গুগল প্লে-স্টোর থেকে Disk Digger App ইনস্টল করে নিন।

২। অ্যাপসটি ব্যবহার করার আগে একটা জরুরি বিষয় অবশ্যই মাথায় রাখুন। এটা শুধুমাত্র Rooted অ্যান্ড্রয়েড ডিভাইসের ক্ষেত্রেই কাজ করবে।

৩। অ্যান্ড্রয়েড ফোন রুট করার নিয়ম বা পদ্ধতি গুগল ঘেঁটে জেনে নিতে পারেন।

৪। যাদের ফোন ইতিমধ্যেই রুট করা আছে, তারা প্রথমেই ডিলিট হওয়া ফোল্ডারগুলো বেছে নিন।

৫। ফাইল টাইপ (যেমন, JPG, PNG, 3gp বা Mp4) সিলেক্ট করুন।

৬। ফাইল টাইপ সিলেক্ট করা হয়ে গেলে সেভ বাটনে ক্লিক করুন। ফাইলগুলো তৎক্ষণাত রিকভারি করে ফেলতে পারবেন।

অ্যান্ড্রয়েড মোবাইল থেকে যখন কোনও ফাইল ডিলিট হয়, তখন সিস্টেমে শুধু তথ্যগুলো মুছে যায়। যতক্ষণ না পর্যন্ত ওই ফাইল স্পেসে অন্যকিছু ওভাররাইট হচ্ছে, ততক্ষণ পর্যন্ত তা পুনরুদ্ধার করার সম্ভাবনা থাকে। তাই ডিলিট হওয়া ফাইল উদ্ধার না হওয়া পর্যন্ত ফোনে বড় আকারের ফাইল সেভ করা ও কোনও প্রকার সিস্টেম আপডেট নেওয়া থেকে বিরত থাকার চেষ্টা করুন।

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here