কাবুলে ঈদে মিলাদুন্নবীর অনুষ্ঠানে হামলা নিহত ৫০

0
64

মঙ্গলবার কাবুলের একটি মিলনায়তনে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর জন্মদিন উপলক্ষে জ্যেষ্ঠ আলেমদের নেতৃত্বে সাধারণ মানুষের মিলাদ মাহফিলে আত্মঘাতী বোমা হামলায় অর্ধশতাধিক সাধারণ মানুষ নিহত হয়েছে। এতে ৭০ জন আহত হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

গুরুতর আহত অবস্থায় চিকিৎসাধীন অনেকেই মারা যেতে পারে, ফলে হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াহিদ মাজরোহ।

ঘটনাস্থলে থাকা মোহাম্মদ হানিফ নামের এক আলেম বার্তা সংস্থা এএফপিকে জানান, আমাদের প্রায় ৬০ থেকে ৭০ জন শহীদ হয়েছেন। নিকটস্থ একটি ইতালীয় সংস্থার হাসপাতালে হতাহতদের চিকিৎসা দেওয়া হচ্ছে।

অনুষ্ঠানস্থল মিলনায়তনটির ব্যবস্থাপক বলেন, আলেমদের মাঝামাঝি গিয়ে একজন আত্মঘাতী বোমা হামলাকারী নিজেকেসহ বোমা ফাটালে ব্যাপক শব্দে বোমার বিস্ফোরণ ঘটে।

শোক ঘোষণা

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি এই হামলা তীব্র নিন্দা জানিয়ে আজ বুধবার দিনটিকে শোক ঘোষণা করেন। তাঁর মুখপাত্র হারুন চাখানসুরি টুইটারে তা জানান।

তবে হামলায় তৎক্ষণাৎ কেউ দায় স্বীকার করেনি। হোয়াটসঅ্যাপ বার্তায় তালেবান এই হামলার নিন্দা জানিয়েছে। তালেবান ও আফগান আইএস কাবুলে কিছু দিন ধরে ঘন ঘন হামলা চালিয়ে আসছে।

এ বছরের জুনে কাবুলের পলিটেকনিক ইউনিভার্সিটির নিকটে একটি জায়গায় আলেমদের একটি সমাবেশে আত্মঘাতী বোমা হামলায় সাতজনের প্রাণহানি ঘটে।

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here