বেগম খালেদা জিয়া নির্বাচন করতে পারবেন না। হাইকোর্ট

0
61

বিচারিক আদালতে দুই বছরের বেশি দণ্ড হলে আপিল বিচারাধীন থাকা অবস্থায় কোন ব্যক্তি নির্বাচনের অংশ নিতে পারবে না বলে জানিয়েছেন হাইকোর্ট। তবে আপিল বিভাগে দণ্ড স্থগিত ও জামিন হলেই তিনি নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন। মঙ্গলবার বেলা সাড়ে ১২টার দিকে এ আদেশ দেন হাইকোর্ট। সেই প্রেক্ষিতে বেগম খালেদা জিয়া আসন্ন জায়তীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না।

দুদকের আইনজীবি খুরশীদ আলম জানান, আদালতের আদেশের কারণে বেগম খালেদা জিয়া নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না।’ দুদকের আইনজীবী বলেন, ‘দুর্নীতির অভিযোগ মাথায় নিয়ে জাতীয় সংসদ নির্বাচন যোগ দিতে পারবেন কিনা এবং ক্ষমতায় যেতে পারিবেন কিনা, আদালত এসব বাতিল করেছে। এছাড়া বলেছে দুর্নীতি এমন একটা ব্যাপার এটা আমাদের সকলের সজাগ থাকা উচিত। কাজেই এ ধরনের একটা অভিযোগ নিয়ে নির্বাচন করা সেটা সংবিধানের মূল ৬৬ (২) (ঘ) এর পরিপন্থী।’ এদিকে, দুর্নীতির মামলায় প্রাপ্ত সাজা স্থগিত চেয়ে বিএনপির পাঁচ নেতার করা আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।
বিএনপির পাঁচ নেতা হলেন সাবেক প্রতিমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমানউলাহ আমান, বিএনপি সমর্থিত চিকিৎসকদের নেতা ডা. এ জেড এম জাহিদ হোসেন, খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ও সাবেক এমপি ওয়াদুদ ভূঁইয়া, সাবেক সংসদ সদস্য ও ঝিনাইদহ জেলা বিএনপির সভাপতি আলহাজ মো. মশিউর রহমান এবং বিএনপির স্থায়ী কমিটির সদস্য মো. আব্দুল ওহাব।

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here