মোবাইল নেটওয়ার্ক না থাকলেও করা যাবে কল ও ইন্টারনেট ব্যবহার

0
60

নেটওয়ার্ক ছাড়াই মোবাইল ফোনে কল করা, কল ধরা বা ইন্টারনেট ব্যবহারের বিকল্প পদ্ধতি উদ্ভাবন করেছে সংযুক্ত আরব আমিরাতের ‘থুরায়া’ নামের একটি স্যাটেলাইট সেবাদানকারী প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি বিশেষ ধরনের এক অ্যাডাপ্টর ও অ্যাপ তৈরি করেছে, যা অ্যান্ড্রয়েড ফোনকে স্যাটেলাইট ফোনে রুপান্তর করবে।

থুরায়া তাদের অ্যাডাপ্টারটি বাজারে ছেড়েছে। ওই অ্যাডাপ্টারটি প্রথমে মোবাইল ফোনের সাথে সংযুক্ত করতে হবে। এর পর স্যাটস্লিভ অ্যাপটি মোবাইলে ইনস্টল করতে হবে। অ্যাডাপ্টারটি মোবাইল ফোনে সংযুক্ত করার পর স্যাটেলাইড মুড অন হবে। তখন স্যাটস্লিভ অ্যাপটি দিয়ে মোবাইলে কল করা ও কল ধরাসহ ইন্টারনেট ব্যবহারের মতো সব সুবিধা পাওয়া যাবে। এ পদ্ধতিতে মূলত মোবাইল ফোন নেটওয়ার্ক নির্ভরতা থেকে বেরিয়ে স্যাটেলাইট নির্ভর হবে। ফলে নেটওয়ার্কের যে সীমাবদ্ধতা রয়েছে তা আর থাকবে না। তবে, সব মোবাইল ফোন দিয়ে এটি এখনো ব্যবহার করার উপযোগি হয়নি। আইফোন ও নির্দিষ্ট কিছু প্রতিষ্ঠানের অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা এই সুবিধা নিতে পারছেন।
থুয়ারার এই অ্যাডাপ্টারটি খুব বেশি ভারীও নয়। এর ওজন মাত্র ৩৭ গ্রাম; যা মোবাইলের একটি ব্যটারির ওজনের সমান। ফলে এটি বহন করাও সহজ। থুয়ারা ইতিমধ্যে ১৬১টি দেশে এই সুবিধা দিচ্ছে। গুগল প্লে স্টোর গিয়ে স্যাটস্লিভ অ্যাপ্লিকেশন খুব সহজে ডাউনলোড করা যাবে। ভারতের বাজারে অ্যাডপটরটির দাম ৬৬ হাজার ৮০০ টাকা। সূত্র: আনন্দবাজার পত্রিকা।

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here