স্মার্টফোন কেনার টিপস ।

0
65

বাজারে প্রতিনিয়তই আসছে নিত্যনতুন ফোন। আর এত সব ফোনের মধ্য থেকে নিজের জন্য একটি সঠিক ফোন বেছে নেওয়া সত্যিকার অর্থেই বেশ মুশকিল।

ক্যামেরা

একসময় যেকোনো সাধারণ ক্যামেরা ফোনের অনেক কদর ছিল। কিন্তু সেটা আজ থেকে ৮-১০ বছর আগের কথা। এখনকার স্মার্টফোনে অনেক শক্তিশালী ক্যামেরা ব্যবহার করতে দেখা যায়। ক্যামেরা ভালো বা খারাপ হওয়ার পেছনে ক্যামেরা সেন্সর, ইমেজ প্রসেসর, অ্যাপারচার, লেন্স ইত্যাদি বিষয়ে বিশেষ লক্ষ্য রাখা প্রয়োজনীয়। এখন অনেক ফোনে ডুয়াল ক্যামেরা ব্যবহার করা হচ্ছে। এতে সত্যিই অনেক ভালো ছবি আসে। তাই যদি কিনতে চান, তবে ডুয়াল ক্যামেরা নিতে পারেন।

ব্যাটারি

স্মার্টফোনে কনফিগারেশন অনুসারে সঠিক ক্ষমতার ব্যাটারি থাকাটা অত্যন্ত প্রয়োজনীয়। স্মার্টফোনে বর্তমানে ৪ হাজার থেকে শুরু করে ৬ হাজার এমএএইচ পর্যন্ত ব্যাটারি রয়েছে। মাথায় রাখবেন, ব্যাটারির এমএএইচ যত বেশি হবে, ততই ভালো এবং তত বেশি ব্যাকআপ পাওয়া যেতে পারে। সর্বনিম্ন ফোনে সাড়ে ৩ হাজার এমএএইচ এর ব্যাটারি থাকতেই হবে তবে ৪ হাজার বা সাড়ে ৪ হাজার এমএএইচ হলে ভালো হয় এবং এর চেয়ে বেশি হলে তো কথায় নাই!

ডিসপ্লে

স্মার্টফোনের ডিসপ্লে এমন একটি অংশ; যেখানে আমরা বেশিরভাগ সময় কাটাই। একটি ভালো মানের ফোনের সাথে ভালো কোয়ালিটির ডিসপ্লে থাকা আবশ্যক। বর্তমান চাহিদা অনুসারে প্রথমত অবশ্যই ফোনের ডিসপ্লেটির রেজ্যুলেশন এইচডি (৭২০পি বা ১২৮০x৭২০) হতে হবে তবে ফুল এইচডি (১০৮০পি বা ১৯২০x১০৮০) হলে বেশি ভালো হয়।

প্রসেসর

যেকোনো স্মার্টফোনের প্রাণ হচ্ছে প্রসেসর। প্রসেসরের উপর আপনার ফোনটি কতটা ভালো বা মন্দ হবে তার অধিকাংশ ব্যাপারগুলোই নির্ভর করে। আপনি যদি হাই বাজেটের স্মার্টফোন কেনার চিন্তা করেন, তবে বাজারে সবচাইতে লেটেস্ট প্রসেসরের দিকে লক্ষ্য রাখা উচিৎ। বর্তমানে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫, ৮২১, স্যামসাং এর এক্সিনস ৮৮৯০, মিডিয়াটেক হেইলো এক্স২০ ইত্যাদি খুব ভালো মানের প্রসেসর। লো বাজেটের ফোনগুলোতে সাধারণত স্ন্যাপড্রাগন ৪১০বা মিডিয়াটেকের প্রসেসর দেখতে পাওয়া যায়।

র‍্যাম

আজকের দিনে যেকোনো ফোনে ২ জিবি র‍্যাম থাকাটা আবশ্যক। কেনোনা নতুন অপারেটিং সিস্টেম এবং নতুন অ্যাপসগুলোকে রান করাতে একটু বেশি র‍্যাম প্রয়োজনীয়। আবার ফোনে ২ জিবি র‍্যাম থাকলেই যে আপনি ২ জিবিই ব্যবহার করতে পারবেন, তেমনটা কিন্তু নয়। অপারেটিং সিস্টেম এবং ফোনের বিভিন্ন অভ্যন্তরীণ প্রসেস সবসময়ই অর্ধেক বা তার বেশি র‍্যাম দখল করে রাখে। আজকালকার দিনে ১৫-২০ হাজার টাকার বাজেট ফোনেই ৩-৪ জিবি র‍্যাম দেখতে পাওয়া যায় এবং বাজারে ৬-৮ জিবি র‍্যামের পর্যন্ত ফোন রয়েছে।

কোন ব্র্যান্ডের ফোন কিনবেন?

চাইনিজ ব্র্যান্ড যেমন – শাওমি, ওয়ান প্লাস, মিজু ইত্যাদি অনেক ভালো কোয়ালিটির ফোন তৈরি করে থাকে। এদের কাছে লো রেঞ্জ থেকে শুরু করে হাই বাজেট পর্যন্ত যেকোনো ফোন পাওয়া যায় এবং সত্যি বলতে ফোনগুলো অনেক ভালো এবং টেকসই। আর আমার পার্সোনাল অভিজ্ঞতা অনুসারে মিড বাজেটের স্যামসাং ফোন কখনোই কেনা উচিৎ নয়।

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here